• ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শক্তিশালী পাসপোর্ট সূচকে ৫ ধাপ এগোল বাংলাদেশ

ডেস্ক
প্রকাশিত জুলাই ১৯, ২০২৩, ০৬:০৬ পূর্বাহ্ণ
শক্তিশালী পাসপোর্ট সূচকে ৫ ধাপ এগোল বাংলাদেশ
সংবাদটি শেয়ার করুন....

আরও শক্তিশালী হলো বাংলাদেশের পাসপোর্ট। যুক্তরাজ্যভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান হ্যানলি অ্যান্ড পার্টনার্সের প্রকাশিত নতুন সূচকে পাঁচ ধাপ এগিয়েছে বাংলাদেশ। মঙ্গলবার (১৮ জুলাই) প্রকাশিত সূচক অনুযায়ী বর্তমান অবস্থান ৯৬ তম।

এর আগে গত ১০ জানুয়ারি পাসপোর্ট সূচক প্রকাশ করেছিল ‘হ্যানলি অ্যান্ড পার্টনার্স। সেখানে বাংলাদেশের অবস্থান ছিল ১০১ তম।

কোনো নির্দিষ্ট দেশের পাসপোর্টধারীরা কতগুলো দেশে ভিসা ছাড়া ভ্রমণ করতে পারেন তার ওপর নির্ভর করে তৈরি করা হয় এই সূচক। নতুন সূচকে দেখা যাচ্ছে, ৪০টি দেশে ভিসা ছাড়া বা অন অ্যারাইভাল ভিসা দিয়ে ভ্রমণ করতে পারেন বাংলাদেশি পাসপোর্টধারীরা।

সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট সিঙ্গাপুরের। ভিসা ছাড়াই বিশ্বের ১৯২টি রাষ্ট্রে যাওয়ার সুযোগ রয়েছে সিঙ্গাপুরের পাসপোর্টধারীদের। তালিকার দ্বিতীয় স্থানে অবস্থান করেছে ইউরোপিয়ান দেশ জার্মানি, ইতালি ও স্পেন। বর্তমানে এ তিনটি দেশের নাগরিকরা ভিসা ছাড়া ১৯০টি দেশে যাওয়ার সুযোগ পেয়ে থাকেন।

সর্বশেষ র‍্যাংকিংয়ে জাপানের অবস্থান তৃতীয় স্থানে। গত পাঁচ বছর টানা শীর্ষস্থানে থাকার পর এবার তালিকায় দুই ধাপ নিচে নেমে গিয়েছে এই দেশটি। জাপানের পাসপোর্টধারীদের বিশ্বের ১৮৯টি রাষ্ট্রে ভিসা ছাড়াই যাওয়ার সুযোগ রয়েছে। তবে তৃতীয় স্থানে যৌথভাবে আরও রয়েছে অস্ট্রিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, লুক্সেমবার্গ, দক্ষিণ কোরিয়া এবং সুইডেন।

এদিকে র‍্যাংকিংয়ে গত বছরের তুলনায় এগিয়ে গিয়েছে ভারত। বর্তমানে ৮০তম স্থানে রয়েছে দেশটি এবং ভারতের সঙ্গে যৌথভাবে এই অবস্থানে আছে টোগো এবং সেনেগাল। এই তিনটি দেশের পাসপোর্ট থাকা মানে ৫৭টি দেশে ভিসা ছাড়া যাওয়ার সুযোগ রয়েছে।