• ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ববিতে ‘ইন্টারনেট এবং আমাদের অধিকার’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

ডেস্ক
প্রকাশিত জুন ১৩, ২০২৩, ১৮:০৮ অপরাহ্ণ
ববিতে ‘ইন্টারনেট এবং আমাদের অধিকার’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত
সংবাদটি শেয়ার করুন....

ববি প্রতিনিধি

বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) ‘ইন্টারনেট এবং আমাদের অধিকার’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। একটিভেট রাইটস এবং বরিশাল বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (ববিসাস) যৌথ আয়োজনে মঙ্গলবার (১৩ জুন) সকাল ৯ টায় জীবনানন্দ দাশ কনফারেন্স হলে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন সহযোগী অধ্যাপক দিল আফরোজ খানম। কর্মশালায় একটিভেট রাইটসের কো- অর্ডিনেটর আজহারুল ইসলামের পরিচালনায় আরো উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি মোঃ ওবায়দুর রহমান, একটিভেট রাইটসের সহ-প্রতিষ্ঠাতা শোয়েব আব্দুল্লাহ, সুবিনয় মুস্তফী ইরন, মুজাহিদুল ইসলাম সহ আরো অনেকে।

কর্মশালাটিতে বক্তারা দৈনন্দিন জীবনের সঙ্গে ইন্টারনেটের সংযুক্তি, তথ্যের অবাধ প্রবাহ, বাংলাদেশের প্রেক্ষাপটে নিরবচ্ছিন্ন ইন্টারনেট ও নাগরিক অধিকারের নানান দিক নিয়ে আলোচনা করেন।

প্রধান অতিথির বক্তব্যে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন সহযোগী অধ্যাপক দিল আফরোজ খানম বলেন, ‘ইন্টারনেট যেহেতু আমাদের একটি অধিকারের বিষয়বস্তু সেহেতু ইন্টারনেটের দায়িত্বজ্ঞানহীন ব্যবহার আমাদের প্রতিরোধ করা প্রয়োজন । নিজেদের অধিকার আদায়ের পাশাপাশি কারো অধিকার যেন ইন্টারনেটের অপব্যবহারের ফলে ক্ষুণ্ণ না হয় সেদিকে খেয়াল রাখা উচিত।’

ববি সাংবাদিক সমিতির সভাপতি ওবায়দুর রহমান বলেন, ‘দ্রুতগতির এই যুগে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করা প্রয়োজন। তথ্যের অবাধ প্রবাহের অভাবে আমাদের নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হয় প্রায়ই। তথ্য অবাধ হওয়ার যেমন প্রয়োজনীয়তা আছে তেমনি এর নিয়ন্ত্রণেরও প্রয়োজন আছে নাহলে এর অপব্যবহারের আশংকা থেকে যায়। ভুল তথ্য মানুষ, সমাজ এবং রাষ্ট্রকে ধাবিত করে ভুল পথে। ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে যেন ভুল তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমগুলোতে না ছড়ায় সে বিষয়ে আমাদের সচেতন থাকা জরুরী। ইন্টারনেট যে আমাদের অধিকারের একটি বিষয় সে সম্পর্কে আমাদের আরো সোচ্চার হওয়া জরুরী।’

একটিভেট রাইটসের কো-অর্ডিনেটর আজহারুল ইসলাম বলেন, বর্তমান সময়ে ইন্টারনেট তথ্য প্রাপ্তির একটি অন্যতম মাধ্যম। বর্তমান সময়ে ইন্টারনেট আমাদের মৌলিক অধিকার গুলোর মধ্যে একটি অন্যতম। যার কাছে যত বেশি তথ্য আছে সে তত বেশি শক্তিশালী। তথ্যের এই শক্তিশালী মাধ্যম ইন্টারনেট ব্যবহারে আমাদের সচেতনতা তৈরির জন্য আজকের এই কর্মশালা।

কর্মশালায় বিভিন্ন গণমাধ্যমে কর্মরত বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক এবং বিভিন্ন বিভাগের ৫০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারী সকলকে ‘ইন্টারনেট ও আমাদের অধিকার’ শিরোনামে একটি হ্যান্ডবুক এবং ইলেকট্রনিক সার্টিফিকেট প্রদান করা হয়।

উল্লেখ্য, একটিভেট রাইটস (Activate Rights) ডিজিটাল অধিকার সম্পর্কে জানা-বোঝার মুক্ত পরিসর তৈরীর প্রচেষ্টাকে কেন্দ্র করে প্রতিষ্ঠিত একটি সংগঠন।