• ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘অস্বাস্থ্যকর’ বায়ু নিয়ে দূষণের শীর্ষে ঢাকা

ডেস্ক
প্রকাশিত জুন ১৩, ২০২৩, ০৫:৩৫ পূর্বাহ্ণ
‘অস্বাস্থ্যকর’ বায়ু নিয়ে দূষণের শীর্ষে ঢাকা
সংবাদটি শেয়ার করুন....

বেশ কিছুদিন ধরে তীব্র গরম চলার পর বৃষ্টিতে নগরজীবনে কিছুটা স্বস্তি নেমে এলেও পরিবর্তন হয়নি মেগাসিটি ঢাকার বাতাসের মান। দূষণ মাত্রায় আজ শীর্ষে অবস্থান করছে শহরটি। বাতাসের বর্তমান অবস্থা ‘অস্বাস্থ্যকর।’

মঙ্গলবার (১৩ জুন) সকাল সোয়া নয়টায় আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে এ তথ্য জানা গেছে।

বায়ুদূষণের তালিকায় ঢাকার স্কোর হচ্ছে ১৬৭ অর্থাৎ ঢাকার বায়ু অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। বায়ুদূষণের দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশ দেশ ভারতের রাজধানী দিল্লি। শহরটির স্কোর হচ্ছে ১৬২ অর্থাৎ সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর। তৃতীয় অবস্থানে উঠে এসেছে পাকিস্তানের লাহোর। শহরটির স্কোর হচ্ছে ১৫৮ অর্থাৎ লাহোরের বাতাসও অস্বাস্থ্যকর।

দূষণমাত্রা বেশি হওয়ায় রোববারও তালিকার শীর্ষে অবস্থানে ছিল ঢাকা। কিন্তু সোমবার (১১ জুন) দূষণমাত্রা কিছুটা কমে তালিকার তৃতীয় অবস্থানে ছিল রাজধানী ঢাকা।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

চলতি বছরের জানুয়ারিতে রাজধানী ঢাকার বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়।